মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

০১. রেকর্ড সংশোধন:

নামজারী জমা খারীজ ও জমা একত্রীকরণ ব্যক্তি বা প্রতিষ্ঠান সরকার কর্তৃক নির্ধারিত ফরমে ছবিসহ আবেদনের প্রেক্ষিতে রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ত্ব আইন, ১৯৫০ এর বিধান মতে নামজারী-জমাখারিজ-জমা একত্রিকরণ তথা রেকর্ড সংশোধন করা হয়ে থাকে। এ সেবা পাওয়ার জন্য বর্তমানে সর্বোচ্চ ৪৫ কার্যদিবস সময় লাগে। এ জন্য সরকার কর্তৃক খরচ ধার্য করা হয়েছে ২৫০ টাকা।

০২. ভূমিহীনদের কৃষি খাসজমি বন্দোবস্ত প্রদান:

কৃষি খাসজমি বন্দোবস্ত প্রদান ভূমিহীন ব্যক্তিদের সরকার কর্তৃক নির্ধারিত ফরমে ছবিসহ আবেদনের প্রেক্ষিতে ১ টাকা সেলামীতে কৃষি খাসজমি বন্দোবস্ত নীতিমালা অনুযায়ী বন্দোবস্ত প্রদান করা হয়ে থাকে। এর জন্য সহকারী কমিশনার (ভূমি) বরাবরে আবেদন করতে হয়।

০৩. অকৃষি খাসজমি বন্দোবস্ত প্রদান:

অকৃষি খাসজমি দীর্ঘ মেয়াদী বন্দোবস্ত প্রদানব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক আবেদনের প্রেক্ষিতে অকৃষি খাসজমি দীর্ঘ মেয়াদী বন্দোবস্ত নীতিমালা অনুযায় বিভিন্ন ক্যাটাগরীতে বাজার মূল্যে এ বন্দোবস্ত প্রদান করা হয়ে থাকে এজন্য জেলা প্রশাসক বরাবরে আবেদন করতে হয়। সরেজমিনে তদন্ত, রেকর্ডপত্র যাচাই বাছাই এবং ভূমি মন্ত্রণালয়ের অনুমোদন প্রয়োজন পড়ে।

০৪. হটি বাজারের চান্দিনা ভিটি ব্যবস্থাপনা:

পেরিফেরীভুক্ত অনুমোদিত হাট-বাজার সমূহে অবস্থিত চান্দিনা ভিটি প্রকৃত ব্যবসায়ীদেরকে দখল বিবেচনা করে পরিবার প্রতি একজনকে সর্বোচ্চ ০.০০৫০ একর বা আধা শতক জমি একসনা ইজারা দেয়া হয়ে থাকে। এ জন্য সহকারী কমিশনার (ভূমি) এর নিকট আবেদন করেতে হয়। সরেজমিনে তদন্ত, রেকর্ডপত্র যাচাই বাছাই এবং জেলা প্রশাসকে অনুমোদনের মাধ্যমে ইজারা কাজ সম্পন্ন করা হয়।

০৫. সায়রাত মহাল ব্যবস্থাপনা:

সায়রাত মহাল বা হাট বাজার, সরকারী পুকুর, লেক, বালু মহাল, ফেরী ঘাট ইত্যাদি বাংলা বছর শেষে দরপত্র আহবানের মাধ্যমে নির্ধারিত মেয়াদের জন্য ইজারা প্রদান করা হয়ে থাকে। ইজারা প্রদানের সময়সীমা ও কার্যক্রম গ্রহণের সময়সীমা দরপত্রের সিডিউলে উল্লেখ থাকে।

০৬. রেকর্ডপত্র ও মেৌজা ম্যাপ সংরক্ষণ:

উপজেলা ভূমি অফিসে এসএ/আরএস খতিয়ান, প্রকাশিত বিএস খতিয়ান ও মেৌজা ম্যাপ সংরক্ষণ করা হয়ে থাকে।

০৭. ভূমি উন্নয়ন কর আদায়:

এ উপজেলার আওতাধীন পৌর/ইউনিয়ন ভূমি অফিসসমূহ ভূমি উন্নয়ন কর আদায় করে থাকে।

ছবি


সংযুক্তি